1. info@www.dailynewsbmuj.com : বাংলাদেশ মফস্বল সাংবাদিক ইউনিয়ন :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১০:২৫ অপরাহ্ন
সর্বশেষ :
চট্টগ্রামে প্রতারক চক্রের হাতে সাংবাদিক অপহরণ; মুক্তিপণ আদায় করে ৩০ ঘন্টা পর মুক্তি সেনাপ্রধানের নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ময়মনসিংহের কোতোয়ালী পুলিশের অভিযানে বিদেশী পিস্তলসহ জজ মিয়া গ্রেফতার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন ময়মনসিংহের চরকালিবাড়িতে আলতাব হত্যাকান্ডের মুলহোতা রাসেল অস্ত্রসহ গ্রেফতার কােতায়ালী পুলিশের অভিযানে বিভিন্ন অপরাধ ও পরোয়ানাভুক্ত সহ গ্রেফতার-১০ ত্রিশালে ট্রিপল মার্ডারের মূল হত্যাকারী গ্রেফতার স্বীকারোক্তি মূলক জবানবন্দি প্রদান পেট্রোল পাম্পে নো হেলমেট, নো ফুয়েল কর্মসূচি বাস্তবায়ন করতে ময়মনসিংহে মালিকদের সাথে মতবিনিময় সভা ময়মনসিংহ সদর উপজেলা নির্বাচনে ভোটারদের মধ্যে চলছে জয় পরাজয়ের হিসাব নিকাশ কিশোরগঞ্জে সাংবাদিকের ওপর হামলার নেপথ্যে পাসপোর্ট অফিসের কর্তা

ভৈরবে সাতমুখী বিলে সরকারি খাস জমির লিজ নিয়ে দুই পক্ষের চরম উত্তেজনা

মোঃ ছাবির উদ্দিন রাজুঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩
  • ৩৩৬ বার পড়া হয়েছে

মোঃ ছাবির উদ্দিন রাজুঃ

ভৈরবে সাতমুখী বিলে সরকারি খাস জমি লীজ নিয়ে দুই পক্ষের চরম উত্তেজনা বিরাজ করছে, দীর্ঘদিন ধরে ছিদ্দিক মিয়া ও আতাউল্লাহ মিয়ার মাঝে এ বিরোধ চলে আসছে। বিরোধের জেরে গত শনিবার সকালে আতাউল্লাহর নেতৃত্বে ৩/৪শ যুবক ও কিশোর দেশীয় অস্ত্র নিয়ে ছিদ্দিক মিয়ার ভাড়া বাসার ১৫ টি পরিবারকে ঘর থেকে বের করে দিয়ে ঘরে তালা ঝুলিয়ে দিয়েছে । পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে ও আতাউল্লাহর লোকজন প্রতিদিন বাড়িতে গিয়ে ভাড়াটিয়াদের নানা ভয়ভীতি ও হুমকি ধমকি দিচ্ছে। তাই তাদের ভয়ে ভাড়াটিয়ারা ঘরে ঢুকতে না পরায় রান্না-বান্না ও খাওয়া -দাওয়া ও কাজ কর্ম করতে না পারায় মানবেতর জীবনযাপন করছে। ভাড়াটিয়ারা দিন আনে দিন খায় আর্থিক অস্বচ্ছলতার কারনে অন্য কোথা ও বাসা ভাড়া নিতে পারছেনা বলে জানায় ভূক্তভুগী পরিবারগুলোর। ঘটনার পর খবর পেয়ে গণমাধ্যম কর্মীরা ঘটনাস্থলে গেলে ২ দিন পর ঘরের তালা খুলে দেয় আতাউল্লার লোকজন।
স্থানীয়রা জানান, সাতমূখী বিল সরকারি ভূমিহীনদের অধিকার। কিন্ত বর্তমানে কতিপয় প্রভাবশালীরা বন্দোবস্ত এনে তারা নিজেরা দখলে করে জমি বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে ।

এ বিষয়ে বন্দোবস্তকারি ছিদ্দিক মিয়া জানান, তিনি ১৯৮২ সালে সরকারের কাছ থেকে সাতমূখী বিলের ৪ একর ভূমি লিজ নিয়েছেন। যার দাগ নং ও কলমি নকশা করা আছে। পরে স্থাপনা করে ভূমিহীনদেরকে মাসিক ৫শ টাকা বাড়ি ভাড়া দিয়েছেন । অসহায় মানুষ কম টাকায় ভাড়া নিয়ে থাকছেন। কিন্ত পরবর্তীতে ভূমি দস্যু আতাউল্লাহ মিয়া একই দাগে লিজ নিয়ে ১৯৮৫ সালে মাঠ রেকর্ড করে তার চিহ্নিত করা কলমি নকশার জমি দখল নিতে আদালতে ৩টি মামলা দায়ের করেছে। এর মধ্যে ২টি মামলার রায় আমার (সিদ্দিক মিয়ার) পক্ষে এসেছে । আর অন্য একটি মামলা চলমান রয়েছে। মামলা চলমান অবস্থায় সে আমার নামে ভৈরব থানায় একটি অভিযোগ করলে আমি জমির সমস্ত কাগজপত্র নিয়ে থানায় ওসির সাথে দেখা করেছি । ওসি আমার কাগজ দেখে পরে সমস্ত কাগজপত্র আমাকে ফেরত দিয়েছে । এর পর গত শনিবার আতাউল্লাহ মিয়া ৩/৪শ লোকজন নিয়ে আমার কাছে ১০ লাখ টাকা দাবী করে। টাকা দিলে নাকি আমার ঝামেলা শেষ । এতে আমি টাকা দিতে অস্বীকৃতি জানালে সঙ্গে সঙ্গে তার নেতৃত্বে তার লোকজন আমার ভাড়াটিয়াদেরকে মারধর করে জোর করে ঘর থেকে বের করে দিয়ে ঘরে তালা দিয়ে দেয়। পরে আমি ৯৯৯ ফোন দিলে পুলিশ এসে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে আমার ভাড়াটিয়াদের নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছে । তারা ঘরে ঢুকতে পারছেনা। নিরাপত্তাহীনতায় আছে। আমি প্রশাসনের কাছে সুষ্ঠু বিচার চাই ।

এ বিষয়ে অভিযুক্ত আতাউল্লাহ মিয়া বলেন, মাঠ রেকর্ড,পরচা, নকশা, খাজনা অনুযায়ী জমির মালিক তিনি। তার ঘরে তিনি তালা দিয়েছেন। ভাড়াটিয়াদের অন্য কোথাও ভাড়া নিতে বলেছেন বলেও জানান তিনি। এ সময় তিনি আরো জানান, কাগজ পত্র অনুযায়ী যদি প্রমাণ হয় জমি ছিদ্দিক মিয়ার তাহলে তাকে জমি দিয়ে দিবো । এ বিষয়ে স্থানীয়ভাবে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি সায়দুল্লাহ মিয়ার বাসায় ২ বার সালিশী বৈঠকে কাগজপত্র যাচাই-বাচাই করে আমার পক্ষে রায় এসেছে । কিন্ত ছিদ্দিক মিয়া রায় মানে না।

এ বিষয়ে ভৈরব থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাকছুদুল আলম জানান, ২ পক্ষের কাগজ পত্র দেখেছি। তবে আতাউল্লাহর ও তার লোকজন নিয়ে ছিদ্দিক মিয়ার ভাড়াটিয়াদের ঘর থেকে বের করে তালা দেয়ার খবর পেয়ে সাথে সাথে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। তবে বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে ।
এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাদেকুর রহমান সবুজ জানান ১৯৮০ দশকে ভূমিহীনদের দেওয়া লীজে কিছু অসাধু ব্যবসায়ী ঢুকে পড়েছে তাদের বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা গ্রহন করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং